| |
               

মূল পাতা রাজনীতি জাতীয় সরকার গঠনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান


জাতীয় সরকার গঠনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান


রহমত ডেস্ক     07 January, 2022     06:17 PM    


দেশের চলমান রাজনৈতিক সংকট উত্তরণে রাষ্ট্র-সংস্কারের রূপরেখা উত্থাপন করে সংবিধান সভার নির্বাচন আয়োজন করার লক্ষ্যে জাতীয় সরকার গঠনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার এবং সরকারকে এ দাবি মেনে নিতে বাধ্য করার জন্য আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে নবগঠিত রাজনৈতিক সংগঠন রাষ্ট্র সংস্কার আন্দোলন।

আজ (৭ জানুয়ারি) শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক আলোচনা সভায় এ আহ্বান জানানো হয়। অনুষ্ঠানে রাষ্ট্র সংস্কার আন্দোলনের জাতীয় নির্বাহী কমিটির প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুমের সভাপতিত্বে ‘রাষ্ট্র-সংস্কারের রূপরেখা’ উত্থাপন করেন সংগঠনের মিডিয়া ও প্রচার সমন্বয়ক সৈয়দ হাসিবউদ্দীন হোসেন। এতে উপস্থিত ছিলেন— রাষ্ট্র সংস্কার আন্দোলনের জাতীয় নির্বাহী কমিটির রাখাল রাহা, রাজনৈতিক সমন্বয়ক ফরিদুল হক, সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, অর্থ সমন্বয়ক দিদারুল ভুইয়া প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের আজকের যে রাজনৈতিক সংকট তা মূলত শাসনতান্ত্রিক বা সাংবিধানিক সংকট। ৫০ বছরের রাজনৈতিক অভিজ্ঞতা আমাদের এ শিক্ষাই দিয়েছে শুধুমাত্র এক দলের বদলে আরেক দল কিংবা এক সরকার বদলে আরেক সরকার বসালেই মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয় না। এমনকি দীর্ঘ আন্দোলন সংগ্রামের ভেতর দিয়ে সংবিধান সংশোধন করেও সংশোধিত সেই অধিকার ধরে রাখা যায় না। তাই মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হলে বর্তমান বিনা ভোটের অবৈধ সরকারকে সরাতে তো হবেই, একই সঙ্গে রাষ্ট্র চালানোর আইন-কানুন ও সংবিধান শুধু সংশোধন করলেই চলবে না, সামগ্রিকভাবে রাষ্ট্রের ক্ষমতাকাঠামো তথা রাষ্ট্র সংস্কার করতে হবে। এসব সংস্কার করার সবচেয়ে শান্তিপূর্ণ পথ হচ্ছে ১৯৭০ সালের মতো সংবিধান সভার নির্বাচন করে বর্তমান সংবিধান সংস্কার করা। বর্তমান পরিস্থিতিতে এ ধরনের নির্বাচন শুধুমাত্র একটা জাতীয় সরকারের অধীনেই আয়োজন করা সম্ভব। রাষ্ট্র সংস্কার আন্দোলন সংবিধান সভার নির্বাচন আয়োজন করার লক্ষ্যে জাতীয় সরকার গঠনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার এবং সরকারকে এ দাবি মেনে নিতে বাধ্য করার জন্য আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছে।